বুধবার, ৯ আগস্ট, ২০২৩

দেবকুমার || অস্কার ওয়াইল্ড গল্পসমগ্র

দেব কুমার

অস্কার ওয়াইল্ড গল্পসমগ্র

দেব কুমার
অস্কার ওয়াইল্ড গল্পসমগ্র


একদিন দু'জন দরিদ্র কাঠুরিয়া বিশাল পাইন বনের মধ্য দিয়ে হেঁটে যাচ্ছিল। শীতের ঠান্ডা কনকন রাত। মাটির উপরে গাছের পাতায় বেশ পুরু বরফের স্তর। তাদের পথের দুপাশে, ঘন বরফের স্রোত ঢালগুলি ভেঙে ফেলছিল। হাঁটতে হাঁটতে তারা একটা পাহাড়ি ঝর্ণার কাছে এসে পৌঁছল, বসন্তটা প্রাণহীন বাতাসে ঝুলে আছে; কারণ বরফের রাজা তাকে চুমু খেয়েছিলেন। এত ঠান্ডা যে তারা কি করবে বুঝতে পারছিল না। দুই পায়ে ছুরি ঢুকিয়ে জঙ্গলে খুঁড়তে থাকা নেকড়েটি গর্জন করে বলল- উহ! আবহাওয়া একটাই! সরকার এ ব্যাপারে কোনো ব্যবস্থা নেয় না কেন?

 সবুজ রঙের লিনেট পাখি সুরে বলে- হুইট! হুইট! হুইট! পুরানো জগৎ মৃত। তারা একটি সাদা চাদর দিয়ে তার মৃতদেহ ঢেকে দেয়। কচ্ছপরা একে অপরকে বলতে লাগলো- পৃথিবী আজ বিয়ে করবে; তাই তার পরনে সাদা পোশাক। তাদের লাল ছেঁড়া পা বরফে থেঁতলে গেছে। কিন্তু তারা ভেবেছিল এই পরিস্থিতিতে তাদের রোমান্টিক কিছু হওয়া উচিত। দাঁতহীন নেকড়ে বাঘ- বোকা কোথায়! আমি বলি আমাদের সরকার এর জন্য দায়ী। আমি যদি তোমার কথা বলি তুমি বিশ্বাস না করলে আমি তোমাকে খেয়ে ফেলব। নেকড়ের ব্যবহারিক জ্ঞান ছিল খুবই প্রখর; তিনি যুক্তিসঙ্গত যুক্তি দিতে দ্বিধা করবেন না। কাঠঠোকরা জন্মগতভাবে দার্শনিক। তিনি বললেন, আপনি যদি আমার কথাটি গ্রহণ করেন তবে আমি সেই পারমাণবিক তত্ত্বগুলিতে বিশ্বাস করি না। সত্য যে যদি কিছু একই হয়, এটি হবে, এবং এটি এখন সত্যিই ঠান্ডা। সত্যিই ঠান্ডা. একটি লম্বা তেঁতুল গাছের কাণ্ডে বসে শিশু কাঠবিড়ালিরা একে অপরের নাক ঘষে গরম রাখতে।

 খরগোশ তাদের নিজের গর্তে থাকে সে তার মধ্যে শিশির দিয়ে শুয়ে থাকে; বাইরে তাকিয়ে বিশ্বাস করতে পারলাম না। শীতের রাতে যারা বেশ খুশি ছিল তারাই ছিল শিংওয়ালা পেঁচা। তারা তাদের বড় বড় হলুদ চোখ ঘোরালো এবং বনের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে আনন্দে চিৎকার করতে লাগল – টুইট! টু-টুইট! কি চমৎকার আবহাওয়া! আমাদের ওই দুই লাঠি ছুটছে। কখনও কখনও তারা তাদের আঙ্গুল দিয়ে বরফ সরান, এবং বড় লোহার জুতা বরফ ভেঙ্গে. একবার তারা বরফের গর্তে পড়ে গেল; একবার যখন তারা উঠেছিল তখন তারা সম্পূর্ণ সাদা হয়ে গিয়েছিল। কাঠ তাদের কাঁধ থেকে পড়ে গেল। আবার সেগুলো তুলে নিয়ে তাদের কাঁধে ভালো করে বেঁধে রাখতে হতো। একবার তারা পথ হারিয়ে খুব ভয় পেয়ে গেল; কারণ তারা জানত যে তুষার তাদের জন্য নিষ্ঠুর ছিল যারা এতে ঘুমিয়েছিল। কিন্তু পথিকদের দেবতা সেন্ট মার্টিনের ওপর আস্থা রেখে তারা ফিরে আসেন সড়কে।

 অবশেষে তারা বনের সীমানায় এসে পৌঁছল। দূর থেকে তারা দেখতে পেল তাদের গ্রামে প্রদীপ জ্বলছে। অরণ্যের ভয়াবহতা থেকে মুক্তি পেয়ে তারা এত খুশি হয়েছিল যে তারা জোরে চিৎকার করে হাসতে শুরু করেছিল তাদের কাছে পৃথিবী রূপালি ফুলের মতো মনে হয়; আর চাঁদ যেন সোনালী ফুল। কিন্তু হাসি থামার সাথে সাথেই তাদের দারিদ্র্যের কথা মনে পড়লে তারা বেশ বিমর্ষ হয়ে পড়েন। একজন বলল- কেন আমরা আনন্দ করলাম? জীবন ধনীদের জন্য, আমাদের মত গরীবদের জন্য নয়। 

সেই জঙ্গলে ঠাণ্ডায় মরে গেলে আমাদের জন্য ভালো হতো, কিংবা কোনো হিংস্র জন্তু আমাদের খেয়ে ফেললে আমরা দুঃখ পেতাম না। তার সঙ্গী বলল- তুমি ঠিকই বলেছ। ঈশ্বর কাউকে অনেক কিছু দেন; কাউকে আবার ডাকলে আল্লাহ কিছুই দেন না। পৃথিবীতে অনাচার চলছে। এই পৃথিবীতে দুঃখ ছাড়া সমানভাবে ভাগ করে নেওয়ার কিছু নেই। তারা দুজনেই যখন এভাবে বিলাপ করছিল ঠিক তখনই এটা ঘটল। একটি উজ্জ্বল এবং সুন্দর নক্ষত্র আকাশ থেকে পৃথিবীতে নেমে এসেছে।

 উজ্জ্বল নক্ষত্রটি তাদের কাছ থেকে দূরে নয় এমন একটি উইলোর ঝাঁকের পিছনে পড়ে থাকতে দেখে তারা অবাক হয়েছিল। ওরা চিৎকার করে বলে উঠল—একটা সোনার খেজুর আছে। এটা তার হবে যে আমাদের মধ্যে এটা দেখতে. বলেই তারা দৌড়াতে শুরু করে। তারাসোনার জন্য এত লোভী! তাদের একজন তার সঙ্গীর উপর দিয়ে দৌড়ে গেল এবং উইলোর ওপারে হাজির; সাদা বরফের উপর সত্যিই একটি সোনালী জিনিস পড়ে আছে। এটা দেখে সে জিনিসটার দিকে ছুটে গিয়ে তাতে হাত দিল। 

এটি একটি সোনার আলখাল্লায় আবৃত; সেই পোশাকে কিছু তারা আছে। তিনি তার সঙ্গীকে ডাকলেন কারণ তিনি দেখতে পেলেন যে জিনিসটি সেই চাদরে ভালভাবে আবদ্ধ ছিল। সঙ্গী এলে তারা দুজনেই পাটের পর পাট খুলতে থাকে। তারা সিদ্ধান্ত নিয়েছে যে ভিতরে যদি কোন সোনা থাকে তবে তারা তা ভাগ করে নেবে। কিন্তু হায়রে কপাল! সে ভাঁজ খুলল, সোনা পেল না, রূপা পেল না; এমনকি তারা মূল্যবান ধাতু দেখতে পাননি। যা দেখলেন তা একটি ছোট্ট শিশু। শিশুটি ঘুমাচ্ছে. এটা দেখে একজন আরেকজনকে বলল- কত তিক্তভাবে আমাদের আশা শেষ হয়ে গেল! আমরা কিছুই পাইনি।

 কারণ মানুষের কাছে সন্তানের দাম কত? এটা এখানে ছেড়ে দেওয়া যাক. আমরা গরীব মানুষ। আমাদের কোন ছেলে কম নেই, আমরা তাদের কিছু খাবার কেটে তাকে খাওয়াতে পারি না। কিন্তু তার সঙ্গী বলল-উহু। বাচ্চাকে এভাবে মরতে ছেড়ে দিলে খারাপ হবে। আমি তোমার মতো গরীব হলেও বাচ্চাদের খাওয়ানোর মতো কিছুই আমার নেই, আমি তা বাড়িতে নিয়ে যাই। আমার বউ দেখবে। এই বলে তিনি শিশুটিকে খুব যত্নের সাথে কোলে নিলেন, তার নরম শরীরকে ঠান্ডা থেকে রক্ষা করার জন্য তাকে চাদর দিয়ে ভাল করে জড়িয়ে নিলেন, তারপর বাড়ির দিকে এগিয়ে গেলেন। 

তার সঙ্গী তার মূর্খতা এবং কোমল হৃদয়ে অবাক হয়ে তার দিকে তাকাল। তার স্ত্রী দরজা খুললেন। তার স্বামী নিরাপদে ফিরে এসেছে দেখে, তিনি তার ঘাড়ে হাত রাখলেন, তাকে চুম্বন করলেন, এবং তার কাঁধ থেকে কাঠের কাঠ নিলেন, তার জুতো থেকে বরফের টুকরোটি সরিয়ে দিলেন, তারপর তাকে ভিতরে আসতে বললেন। কিন্তু সে তার স্ত্রীকে বলল- আমি বন থেকে কিছু সংগ্রহ করেছি। আমি চাই আপনি এটি যত্ন নিন. তার স্ত্রী খুশি হয়ে বললেন- কি এনেছ- দেখো, দেখো! আমাদের বাড়িতে অনেক কিছুর অভাব। একথা শুনে তিনি চাদরটি সরিয়ে ঘুমন্ত শিশুটিকে দেখালেন। 

বউ রাগে গর্জনে কি করেছ! বাবু! আমাদের নিজেদের সন্তানরা কত কম যে অন্যকে তাদের খাবার ভাগাভাগি করতে হবে! তা ছাড়া, এটা আমাদের দুর্ভাগ্য বয়ে আনবে কি না কে জানে। আর সে একজন মানুষ আমরা কি করব? বললেন- কোনো দুর্ভাগ্য বয়ে আনবে না; কারণ তিনি একজন দেবকুমার। এই বলে তিনি তাকে অদ্ভুত গল্প শোনালেন। কিন্তু স্ত্রী খুশি হতে পারেননি। তিনি ব্যঙ্গ করে বলতে লাগলেন আমাদের ছেলেমেয়েদের খাবার নেই, আর পরের ছেলে এনেছে! এই পৃথিবীতে কে আমাদের যত্ন করে?

 কে আমাদের খাবার দেয়? তিনি বললেন- ভগবান শিকারী পাখির যত্ন নেন, তিনি তাদেরও খাবার দেন। কিন্তু সেই পাহাড়গুলো কি শীতে না খেয়ে মরে না? আর এখন কি সেই শীত নেই? লোকটি কোন উত্তর দিল না; ফ্রেম থেকেও ঢুকেনি। বাইরে থেকে একটা ঠান্ডা কনকন হাওয়া এসে বউকে কাঁপতে লাগলো। কাঁপতে কাঁপতে বউ বলল- দরজা বন্ধ করবে না? বাইরে থেকে ঠাণ্ডা বাতাস আসছে। আমি যে হিমায়িত. তিনি জিজ্ঞাসা করলেন – যে বাড়িতে কঠোর হৃদয়ের মানুষ বাস করে সেখানে কি সবসময় ঠান্ডা বাতাস বইতে পারে না? উত্তর না দিয়ে তার স্ত্রী আগুনের দিকে এগিয়ে গেল। কিছুক্ষণ পর সে ঘুরে তার দিকে তাকাল। 

তার চোখ জলে ভরে গেল। তা দেখে দ্রুত ভেতরে ঢুকে শিশুটিকে কোলে তুলে দেন তিনি। তিনি শিশুটিকে চুম্বন করে নিয়ে গেলেন এবং ছোট ছেলেটির পাশে শুয়ে পড়লেন। পরের দিন সকালে কাঠুর তাদের বড় বুকের ভিতর সোনার তৈরি অদ্ভুত পোশাকটি রাখল। তার স্ত্রী শিশুটির গলার হলুদ নেকলেস খুলে বাক্সে রাখলেন। এইভাবে দেবকুমার কাঠুরের সন্তানদের সাথে বেড়ে ওঠেন এবং বয়সের সাথে সাথে তার সৌন্দর্য বৃদ্ধি পায়। গ্রামের সবাই তার সুন্দর মুখের দিকে অবাক হয়ে তাকিয়ে থাকত। কিন্তু সেই সৌন্দর্যই তার মৃত্যু। কারণ সে খুবই অহংকারী, নিষ্ঠুর এবং স্বার্থপরওতিনি কাঠুর এবং অন্যদের সন্তানদের ঘৃণা করতে শুরু করেন। 

তিনি নিজে নক্ষত্রলোক থেকে জন্মগ্রহণ করেছিলেন এবং তিনি তাদের উপর কর্তৃত্ব করেছিলেন এই বলে যে তারা সকলেই অশিক্ষিত বংশোদ্ভূত – তাদের দিকে চাকর ও ছাগলের মতো তাকিয়ে। যারা দরিদ্র, অন্ধ বা পঙ্গু তাদের প্রতি তার কোন মমতা ছিল না। তাদের দেখলেই পাথর ছুড়ে গ্রাম থেকে তাড়িয়ে দিতেন। ফলে তাদের গ্রামে ডাকাত ছাড়া আর কেউ আসতে সাহস পায়নি। তিনি তার সৌন্দর্যে এতটাই মুগ্ধ হয়েছিলেন যে তিনি পুরোহিতের কুঁড়েঘরে গিয়ে প্রায় সারা দিন তার মুখ জলে ডুবিয়ে রেখেছিলেন। তিনি তার সুন্দর মুখের দিকে তাকিয়েছিলেন এবং প্রশংসা করেছিলেন। কাঠুরে ও তার স্ত্রী প্রায়ই তাকে এ জন্য বকাঝকা করতেন এবং বলতেন- আপনি গরীবদের সাথে যেভাবে ব্যবহার করেন আমরা আপনার সাথে এমন আচরণ করি না। 

তাদের সাথে এত নিষ্ঠুর আচরণ কেন? পুরোহিত প্রায়ই তাকে ডেকে বলতেন- মাছি তোমার ভাই, তুমি তাদের ক্ষতি করো না। বনের পাখিদেরও স্বাধীনতা আছে। অনুপ্রেরণার জন্য তাদের ফাঁদে আটকাবেন না। বধির, খোঁড়া, পঙ্গু—সবই ঈশ্বরের সৃষ্টি। এই পৃথিবীতে তাদেরও একটা জায়গা আছে। এই অবিচার করার জন্য ঈশ্বরের পৃথিবীতে আপনার কি অধিকার আছে? মাঠের গবাদি পশুরাও ঈশ্বরের মহিমা গায়। কিন্তু কোনো উপদেশই তার কানে পৌঁছায়নি। নিজেকে এতটুকুও সংশোধন করেননি। সে আগের মতই সবার ওপর আধিপত্য বিস্তার করতে লাগল। তিনি যখন কুষ্ঠরোগীর চোখে লাঠি ঢালতেন বা কুষ্ঠরোগীর দিকে পাথর ছুঁড়তেন, তখন তারাও হাসত। এভাবে গ্রামের ছেলেরাও তার মতো নির্দয় হয়ে ওঠে। একদিন এক ভিক্ষুক মহিলা গ্রামের মধ্য দিয়ে যাচ্ছিল। তার জামাকাপড় ছিঁড়ে গেছে, রাস্তায় হাঁটতে হাঁটতে পা দিয়ে রক্ত ​​পড়ছে।

 তার অবস্থা খুব খারাপ লাগছিল। ক্লান্ত হয়ে তিনি একটি বাদাম গাছের নিচে বিশ্রাম নিচ্ছিলেন। তাঁকে দেখে দেবকুমার তাঁর সঙ্গীদের বললেন-দেখ, সেই সুন্দর গাছের নীচে এক নোংরা কুৎসিত ভিক্ষুক বসে আছে। আসুন, তাকে তাড়িয়ে দেই। এই বলে সে মেয়েটির দিকে ঢিল ছুড়তে থাকে; তাকে ঠাট্টা করতে লাগলো। মেয়েটি নড়ল না; সে তার দিকে ভয়ার্ত বিহ্বল দৃষ্টিতে তাকিয়ে রইল। কাঠের পাশেই বাড়ছিল কাঠ।

 এটা দেখে দৌড়ে এসে তাকে ধমক দিয়ে বলল- তুমি কত নিষ্ঠুর? আপনার মধ্যে দয়ার নিঃশ্বাসও নেই। এই মেয়ে তোমার কোন ক্ষতি করেনি। এই কথা শুনে দেবকুমার ক্রোধান্বিত হয়ে মাটিতে পা রেখে বললেন- আমার কাজ চাওয়ার অধিকার তোমার কি আছে? আমি তোমার ছেলে নই যে তোমার আদেশ পালন করে। কাঠুর বললো- সেটা সত্যি। কিন্তু আমি তোমাকে বনে পড়ে থাকতে দেখে তোমার প্রতি করুণা পেয়েছি। এ কথা শুনে মেয়েটি চিৎকার করে অজ্ঞান হয়ে যায়। কাঠুর তাকে তার বাড়িতে নিয়ে গিয়ে দেখাশোনা করেন। মূর্ছা যাবার পর তিনি উঠে বসলেন; তারপর কাঠুর এবং তার স্ত্রী তাকে মাংস, দুধ এবং খাবার দিয়ে দেখাশোনা করেন কিন্তু তিনি কিছুই খেলেন না; কাতুরে জিজ্ঞেস করলেন- আপনি বলছিলেন না যে আপনি শিশুটিকে জঙ্গলে তুলেছেন? আর সেই দশ বছর আগের কথা নয়? কাঠুরেতি উত্তর দিল- হ্যাঁ। 

আমি তাকে জঙ্গলে তুলে নিলাম। আর তাও প্রায় দশ বছর আগে। মেয়েটি কাঁদতে কাঁদতে বললো- কিসের দাগ তার শরীরে? তার গলায় হলুদ রঙের মালা ছিল না? তার কি সোনায় আচ্ছাদিত ও তারায় জড়ানো পোশাক ছিল না? হ্যা হ্যা. ঠিক ঠিক আপনি যা বলেছেন। এই বলে বুক থেকে বের করে খেয়ে ফেলল সে দেখাল। তাদের দেখে মেয়েটি আনন্দে কাঁদতে থাকে। বললেন, ওটা আমার সন্তান। আমি তাকে বনে হারিয়েছি। দয়া করে এখনই তাকে কল করুন। আজ আমি তার জন্য সারা বিশ্ব ভ্রমণ করছি। তাই কাঠুরে ও তার স্ত্রী সেই দেবকুমারকে ডেকে বললেন- বাড়ি যাও। দেখবে তোমার মা বসে আছে। এই কথা শুনে দেবকুমার আনন্দে নাচতে নাচতে ঘরে ছুটে গেলেন এবং তাঁকে দেখতে পেলেন; তারপর বিদ্বেষ নিয়ে হেসে বলল- কই, আমার মা কই? কারণ ওই নোংরা ভিক্ষুক মেয়ে ছাড়া এখানে দেখার আর কেউ নেইভিক্ষুক মেয়েটি বলল- আমি তোমার মা। দেবকুমার রেগে চিৎকার করে বললেন- তুমি পাগল। সেজন্যই এমন কথা বলছো।

 আমি তোমার মত নোংরা ভিখারির ছেলে নই। বের হও আমি তোমার মুখ দেখতে চাই না। না-না তুমি আমার ছেলে আমি তোমার সাথে বনের মধ্যে দিয়ে যাচ্ছিলাম। ডাকাতরা তোমাকে আমার কাছ থেকে নিয়ে গেছে এবং তোমাকে সেখানে রেখে গেছে। কিন্তু তোমাকে দেখেই চিনতে পেরেছি। আমি আপনার উপর ছিল সব চিহ্ন চিনতে. আমার সাথে আসুন. এসো ছেলে; আমি তোমার ভালোবাসার ভিখারি। কিন্তু দেবকুমারকে সরানো গেল না। এমনকি তার মায়ের কান্নাও তার মধ্যে কোনো মমতা জাগাতে পারেনি। ভিক্ষুক শুধু যন্ত্রণায় কাঁদতে লাগলো। অবশেষে তিনি কথা বললেন; তার টোন বেশ রুক্ষ এবং তিক্ত ছিল - আপনি যদি সত্যিই আমার মা হতেন তবে আপনার আমার থেকে দূরে থাকা উচিত ছিল। আমার জীবনকে এভাবে দাগ দিতে তোমার আসা উচিত হয়নি। আমি ভেবেছিলাম আমি একজন দেবদূত - আমি এখন তোমার কাছ থেকে যা শুনছি - আমি একজন ভিখারির ছেলে। তাই তুমি এখান থেকে চলে যাও।

 আমি তোমার মুখ দেখতে চাই না। ভিক্ষুক কাঁদতে কাঁদতে বলল, "ওরে, আমার ছেলে, যাওয়ার আগে আমাকে বলবে?" একটা চুমুও না? বলল- না, তোমাকে খুব কুৎসিত দেখাচ্ছে। আমি তোমাকে চুম্বন করার চেয়ে সাপকে চুমু খেতে চাই, রাস্তার ধুলো চুম্বন করব। তাই ভিক্ষুক কাঁদতে কাঁদতে বনে গেল। সে অদৃশ্য হয়ে গেছে দেখে দেবকুমার খুব খুশি হলেন এবং তার সঙ্গীদের নিয়ে খেলতে ছুটলেন। কিন্তু তারা তাকে ঠাট্টা করে বললো- তোমাকে দেখতে ব্যাঙের মতো বিশ্রী লাগছে; সাপের মত জঘন্য। এখান থেকে চলে যান. আমরা আপনার (কারণ ছেলেরা তাকে ভয় পেত) সাথে খেলব না। 

এই কথা শুনে দেবকুমার (চিন্তায় পড়লেন) ভ্রুকুটি করে মনে মনে বললেন- এরা কি বলে? পাতকুয়ার (পানি জমা রাখার জন্য তৈরি কূপ) দিকে গেলাম জলের দিকে আমি দেখব; কূপের পানি বলে দেবে আমি কত সুন্দর। এই পাতকুয়ার কাছে এসে পানির দিকে তাকাল। হায় হায়! তার মুখ সুদর্শন ব্যাঙের মুখের মতো; তার শরীরে সাপের মতো আঁশ রয়েছে। এটা দেখে তিনি ঘাসের উপর শুয়ে কাঁদলেন এবং বললেন- নিশ্চয়ই এটা আমার পাপের ফল। অস্বীকার করে আমি আমার মাকে তাড়িয়েছি! আমি গর্বিত; আমি আমার মায়ের প্রতি নিষ্ঠুর আচরণ করেছি। 

যতক্ষণ না আমি আমার মাকে খুঁজে পাব, ততক্ষণ আমি পৃথিবী ঘুরব, বিশ্রাম নেব না। কাঠুরের শিশুকন্যা তার কাছে এসে কাঁধে হাত দিয়ে বললো- কাঁদো না, আমাদের সাথে থাকো; আমি তোমাকে নিয়ে মজা করব না। ছেলেটি মাথা নেড়ে বলল, না। মাকে গালি দিয়েছি। তাই তাকে খুঁজতে আমি সারা পৃথিবী ঘুরে বেড়াব। আমি কোথাও থামব না। এই বলে সে মাকে ডাকতে বনের দিকে ছুটে গেল। কিন্তু কেউ তার ডাকে সাড়া দেয়নি। সারাদিন চিৎকার করে। তারপর রাত হলে শুকনো পাতায় শুয়ে পড়লেন। কিন্তু পশুরাও তার কাছ থেকে পালিয়ে যায়। কারণ তারাও তার নিষ্ঠুরতার কথা জানত। শুধু কাটকাটই তার সঙ্গী হয়ে রইলো ব্যাঙ আর সাপের দল।

 এখন সকাল. সে গাছ থেকে কিছু তিক্ত ফল তুলে খেয়ে ফেলল, তারপর অঝোরে কাঁদতে কাঁদতে আবার বড় বনের মধ্যে দিয়ে দৌড়াতে লাগল। তিনি বিদ্রুপের সাথে জিজ্ঞাসা করলেন - আপনি আন্ডারগ্রাউন্ডে যেতে পারেন। বলতে পারো আমার মা আছে কি নেই? ছুনছো বলল- তুমি আমার চোখ দুটো অন্ধ করে দিয়েছ। আমি কিভাবে জানব? তিনি লিনেট পাখিটিকে জিজ্ঞাসা করলেন - আপনি লম্বা গাছের উপর দিয়ে উড়ে পুরো পৃথিবী দেখতে পারেন। তুমি কি আমার মাকে দেখেছ? লিনেট বলল – তুমি আমার ডানা কেটে খুশি।

 আমি কিভাবে উড়ে? ফার গাছের আবরণ তিনি একাকী থাকা শিশু কাঠবিড়ালিকে জিজ্ঞেস করলেন- আমার মা কোথায়? কাঠবিড়ালি উত্তর দিল- তুমি আমার মাকে মেরেছ। তুমি কি তোমার মাকে মারতে চাও? এই কথা শুনে দেবকুমার লজ্জায় মাথা নিচু করে কাঁদতে লাগলেন; ঈশ্বরের সৃষ্টির কাছ থেকে ক্ষমা ভিক্ষা করা; তারপর সে ভিখারিকে খুঁজতে জঙ্গলের মধ্যে দিয়ে হাঁটতে লাগল। 

তৃতীয় দিনে সে বনের শেষ প্রান্তে পৌঁছে গেল; তারপর নেমে গেল সমতল ভূমিতে। গ্রামের মধ্যে দিয়ে হেঁটে যাওয়ার সময় শিশুরা তাকে কটূক্তি করতে শুরু করে – পাথর ছুড়তে থাকে। রাতে তাকে মাঠে ঘুমাতে দেয়নি কে। তার চেহারা এতই কুৎসিত ছিল যে কেউ তাকে দেখায়নিe সামান্যতম করুণা. এভাবে তিন বছর ধরে সে তার ভিক্ষুক মায়ের খোঁজে ঘুরে বেড়ায়। তাকে কোথাও খুঁজে পাওয়া যাচ্ছিল না। মাঝে মাঝে সে অনুভব করত তার মা এগিয়ে যাচ্ছে। এটা দেখে তার পিছনে দৌড়াতেন; কিন্তু পথিমধ্যে শক্ত পাথরের আঘাতে তার পা ছিঁড়ে যায়। কিন্তু সে তাকে ধরতে পারেনি। আশেপাশে যারা থাকতেন তারা স্বীকার করেছেন যে তারা এমন ভিক্ষুক দেখেছেন কিন্তু কোথায় সেই ভিক্ষুক? সে দুঃখে ভেঙ্গে পড়ত।

 একদিন একটি নদীতে তিনি শহরের একটি গেটে এসে থামলেন। শহরটি মজবুত দেয়াল দিয়ে ঘেরা। ক্লান্ত ও ব্যথায় সে শহরে প্রবেশের চেষ্টা করল। কিন্তু পাহারায় থাকা সৈন্যরা তলোয়ার তুলে রুক্ষ সুরে জিজ্ঞেস করলো – শহরে তোমার কি দরকার? বললেন- আমার মাকে খুঁজছি। তিনি সম্ভবত এখানে. অনুগ্রহ করে আমাকে ভিতরে যেতে দিন। কিন্তু তারা তাকে উপহাস করেছে। তাদের মধ্যে একজন তার কালো দাড়ি নেড়ে বলল, "সত্যি, তোমার মুখ কি, এমনকি ব্যাঙ এবং সাপও তোমাকে ভয় পাবে।" শেয়ার করুন তোমার মা এখানে নেই। আর ওয়ানএন জিজ্ঞেস করল- তোমার মা কে? বললেন- আমার মত একজন ভিখারি। আমি তার সাথে অনেক খারাপ ব্যবহার করেছি। 

অনুগ্রহ করে আমাকে ভিতরে যেতে দিন। আমাকে তার কাছে ক্ষমা চাইতে হবে। তারা তাকে যেতে দেয়নি, কিন্তু তাদের বর্শা দিয়ে তাকে বিদ্ধ করেছিল। তিনি যখন কাঁদতে কাঁদতে চলে যাচ্ছিলেন, তখন তাদের সামনে একজন অস্ত্রধারী লোক হাজির। তার বর্মে, সোনার ফুল সেট করা হয়েছে এবং তার শিরস্ত্রাণের উপরে আঁকা শায়িত সিংহের একটি ছবি।


তিনি এসে তাদের জিজ্ঞেস করলেন- কারা প্রবেশ করতে চেয়েছিল? তারা বলল- সে একজন ভিক্ষুক। আমরা তাকে তাড়িয়ে দিয়েছি। সে হেসে বলল- উহু। এক পাত্রের মিষ্টি মদের দামে আমরা তাকে ক্রীতদাস হিসেবে বিক্রি করব। সেই সময় এক কুৎসিত, জঘন্য চেহারার লোক ওই পথ দিয়ে যাচ্ছিল। কথাটা শুনে সে ঘুরে দাঁড়ালো আর বললো- সেই দামেই ছেলেটাকে কিনবো। এই বলে সে তাকে মদ দাম দিয়ে কিনে নিয়ে তার হাত ধরে শহরে প্রবেশ করল। শহরের অনেক রাস্তা পেরিয়ে একটা ছোট দরজায় এসে থামল। 

দরজাটা একটা দেয়ালে লাগানো ছিল। দেয়ালটা একটা ডালিম গাছে ঢাকা ছিল। বৃদ্ধ দরজা খুললেন। তারপর দুজনে তুলির তৈরি পাঁচ ধাপ পার হয়ে একটা বাগানে এলো। বাগানটি আফিম গাছ এবং পোড়া মাটির সবুজ কলস দিয়ে ভরা ছিল। বৃদ্ধ তার পাগড়ি থেকে একটি রেশমী রুমাল নিয়ে তার চোখ বেঁধে দিল; তারপর, তিনি তার চোখ বেঁধে তাকে এগিয়ে নিয়ে গেলেন। রুমালটা সরিয়ে দেখতে পেল সে একটা গুহা সদৃশ গুহায় ঢুকে পড়েছে। একটা হর্ন ল্যাম্প জ্বলছে। তখন বৃদ্ধ একটা পাত্রে তার সামনে একটু রুটি ধরিয়ে দিয়ে বললেন- খাও; আর এক কাপে একটু জল রেখে বললেন- পান কর।

 খাওয়া শেষ হলে বৃদ্ধ তাকে লোহার শিকল দিয়ে বেঁধে রাখলেন; তারপর দরজায় তালা দিয়ে বেরিয়ে যান তিনি। বৃদ্ধ লোকটি লিবিয়ার সবচেয়ে চালাক যাদুকরদের একজন ছিলেন। যে লোকটির কাছ থেকে সে জাদু শিখেছিল সে। 

যে লোকটির কাছ থেকে সে জাদু শিখেছিল সে নীল নদের তীরে একটি কসাইখানার ভিতরে থাকত। পরদিন সকালে যাদুকর এসে মুখ নীচু করে বলল – এই শহরের দরজার কাছে একটা জঙ্গল আছে, সেই বনে সোনা আছে। একটি সাদা, একটি হলুদ এবং একটি লাল। আজ সেই সাদা সোনার খেজুর নিয়ে আসবেন। তুমি না আনলে তোমাকে একশ বার বেত্রাঘাত করা হবে, তাড়াতাড়ি চলে যাও, আমি তোমার জন্য সন্ধ্যায় এখানে অপেক্ষা করব। একথা বলে সে চোখে রেশমী রুমাল বেঁধে ঘর পার হয়ে বাগানের দরজার বাইরে নিয়ে এল, চোখ খুলে বলল- যাও। সেই দেবকুমার শহরের দ্বারে এলেন, তারপর যাদুকর তাকে যে জঙ্গলের কথা বলেছিলেন সেখানে প্রবেশ করলেন। 

বাইরে থেকে বনটা খুব সুন্দর ছিল। কত পাখি সেখানে গান গাইছিল, কত সুগন্ধি ফুল ফুটেছিল চারপাশে। কিন্তু এত সৌন্দর্য তার কাজে লাগেনি। কারণ তার চলার প্রতিটি পথই কাঁটা দিয়ে ভরা তাকে আহত করতে শুরু করেছে। তাছাড়া ওই সোনার থালার কোনো হদিসও তিনি পাননি। 

সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত তিনি ক্লান্ত ছিলেন। সন্ধ্যায় সে অঝোরে কাঁদতে কাঁদতে বাড়ি ফিরল। সেদিন তার কপালে কী ছিল তা সে জানত। সে বনের ধারে পৌঁছতেই পেছনের ঝোপ থেকে কেউ একজন যন্ত্রণায় চিৎকার করে উঠল। নিজের দুঃখ ভুলে সে সেদিকে ছুটে গেল, একটি খরগোশকে জট পাকানো জালে আটকে থাকা দেখে। তার করুণা খরগোশের উপর। সে তাকে জাল থেকে মুক্ত করে বলল- আমি একজন ক্রীতদাস ছাড়া আর কিছুই নই, কিন্তু আমি তোমাকে মুক্ত করেছি। তখন খরগোশ বলল- সেটা অবশ্যই সত্যি। বিনিময়ে তোমাকে কি দেব? দেবকুমার বললেন – আমি একটা সাদা সোনার তাল খুঁজছি। কিন্তু কোথাও যেতে পারছি না। আমি না নিলে আমার বস আমাকে মারবে।

 খরগোশ বলল- চল আমার সাথে। আমি তোমাকে সেখানে নিয়ে যাচ্ছি। আমি জানি এটা কোথায় এবং কি উদ্দেশ্যে। তাই দেবকুমার খরগোশকে নিয়ে এগিয়ে গেলেন। সত্যিই! একটি বড় ওক গাছের কাণ্ডে সাদা সোনার একটি ছোট খেজুর। এটাই সে খুঁজতে এসেছিল। সোনার তালতাক আনন্দে হারিয়ে খরগোশকে বলল - আমি তোমার জন্য যা করেছি তার চেয়ে তুমি আমাকে অনেক বেশি করেছ। আমি তোমাকে যে দয়া দেখিয়েছি, তুমি তার শতগুণ বেশি দয়া দেখিয়েছ। খরগোশ বলল- উহু! তুমি আমার সাথে যেমন ব্যবহার করেছ, আমিও তোমার সাথে তেমন ব্যবহার করেছি।- এই বলে সে পালিয়ে গেল। 

দেবকুমারও শহরের দিকে এগিয়ে গেলেন। শহরের ফটকে এক কুষ্ঠরোগী বসে ছিল। তার মাথা ছিলধূসর কাপড়ের টুকরো দিয়ে আবৃত। সেই কাপড়ের ফাঁক দিয়ে তার চোখ জ্বলছে কয়লার মতো। তাকে আসতে দেখে লোকটি কাঠের বাটিতে আওয়াজ করে বললো- আমাকে কিছু টাকা দাও। না খেয়ে মরে যাচ্ছি। তারা আমাকে শহর থেকে বের করে দিয়েছে। আমার প্রতি দয়া করার কেউ নেই। দেবকুমার বললেন- হায় হায়! আমার কাছে সামান্য সোনা আছে, কিন্তু আমি যদি আমার মনিবের কাছে না নিয়ে যাই সে আমাকে প্রচণ্ড মারবে; কারণ আমি তার গোলাম। কিন্তু কুষ্ঠরোগী তাকে তা দিতে অনুরোধ করল। শেষ পর্যন্ত সে তার সোনার টুকরোটা ছেড়ে দিতে পারেনি। জাদুকর তার দিকে তাকিয়ে জিজ্ঞেস করল- তুমি সেই সাদা সোনার তালাত কি এনেছ? দেবকুমার বললেন না। 

এ কথা শুনে গাদুকর তাকে মারধর শুরু করে। তারপর একটা খালি খাবারের প্লেট আর একটা খালি পেয়ালা সামনে রেখে বলল- খাও। পরের দিন সকালে যাদুকর এসে বলল – আজ যদি তুমি সেই হলুদ সোনার টুকরোটা না আনো তবে আমি তোমাকে চিরকাল আমার দাস হিসেবে রাখব; আর তিনশত বেত্রাঘাত করা হবে। দেবকুমার আবার সেই বনে ফিরে গেলেন; সকাল থেকে রাত অবধি তিনি হলুদ সোনার জন্য বৃথা অনুসন্ধান করেছিলেন। তিনি যখন সূর্যাস্তের সময় একটি পাথরের উপর বসে কাঁদছিলেন, তখন খরগোশের বাচ্চাটি তার কাছে এসে জিজ্ঞাসা করল, "তুমি কাঁদছ?" কেন? তোমার কি হয়েছে সে বলল – আমি হলুদ সোলার রিদম খুঁজছি। এটা এখানে কোথাও লুকানো আছে. আমি না নিলে আমার বস আমাকে মারবে। 

আমি কি তার কেনা বান্দা নাকি? খরগোশ বলল- চল আমার সাথে। এভাবে ছুটতে ছুটতে একটা পুকুরের ধারে পৌঁছে গেল। সেই পুকুরের তলায় ছিল হলুদ সোনার পাম। দেবকুমার বললেন – আমি আপনাকে ধন্যবাদ জানাতে পারি না। এই দ্বিতীয়বার তুমি আমাকে বাঁচিয়েছ। খরগোশ বলল- কথা বলিস না। তুমিই প্রথম আমার প্রতি করুণা দেখালে- বলে সে পালিয়ে গেল। কুষ্ঠরোগীটি গেটে আবার দেখা করছে তাকে দেখে সে দৌড়ে তার কাছে গেল এবং করুণ কণ্ঠে ভিক্ষা ভিক্ষা করল। তার অনুরোধ এড়াতে না পেরে দেবকুমার তাকে হলুদ সোনার টুকরোটি দিয়ে খালি হাতে বাড়ি ফিরে আসেন। সে খালি হাতে ফিরেছে দেখে জাদুকর তাকে মারধর করে, তারপর তাকে শক্ত করে বেঁধে গর্তে ফেলে দেয়। পরের দিন জাদুকর আবার এলেন; সে বললো- আজ যদি তুমি ঐ লাল সোনার খেজুর নিয়ে আস তাহলে আমি তোমাকে ছেড়ে দেব; না করলে আমি তোমাকে সরাসরি মেরে ফেলব। আবার সে বনে গেল। সারাদিন আবার বনে ঘুরলাম।

 আবার সন্ধ্যায় পাথরের উপর বসে কাঁদতে লাগলো। তারপর এল খরগোশের বাচ্চা। সব শুনে তিনি বললেন- এটা তোর পিছনের গুহায়। লাল সোনার লকেটটা নিয়ে বললেন- তুমি আমাকে তিনবার বাঁচিয়েছ। খরগোশ বললো- বাহ! তুমিই প্রথম আমাকে বাঁচিয়েছ!-তাই সে পালিয়ে গেল। আবার কুষ্ঠরোগী তার রাস্তার উপর দাঁড়িয়ে বলল - আমাকে দাও না আমি ক্ষুধায় মারা যাব। দেবকুমার বললেন – তোমার আমার চেয়ে বেশি দরকার। তাই তুমি নিয়ে যাও। সোনা দিল, কিন্তু মনটা খুব খারাপ হয়ে গেল। তার কপালে কী আছে তা তিনি জানতেন। কিন্তু কী আশ্চর্য! যখন তিনি শহরের ফটকের পাশ দিয়ে যাচ্ছিলেন, তখন সিপাহীদের দল মাথা নত করে তাকে অভিবাদন জানিয়ে বলেছিল – আমাদের প্রভু কত সুন্দর! নগরবাসী তার পেছন পেছন হাঁটতে লাগল এবং বলল, পৃথিবীতে এমন সুন্দর মানুষ আর নেই। দেবকুমার কেঁদে উঠলেন আর ভাবলেন- ওরা নিশ্চয়ই আমাকে নিয়ে মজা করছে।

 তাকে দেখতে এত লোক ভিড় করল যে সে পথ হারিয়ে প্রাসাদের সামনে হাজির হল। প্রাসাদের রক্ষীরা দরজা খুলে দিল। পুরোহিত ও উচ্চপদস্থ কর্মচারীরা ছুটে এসে তাঁর সঙ্গে দেখা করতে বললেন- আপনি আমাদের প্রভু। আমরা তোমার জন্য অপেক্ষা করছি. তুমি আমাদের রাজার ছেলে। দেবকুমার বললেন- আমি রাজার কুমার নই। আমি ভিখারির ছেলে। আমি দেখতে কুৎসিত. আমাকে সুন্দরী বল কেন? এই কথা শুনে, যে লোকটির বর্মে সোনার ফুল আঁকা ছিল, এবং তার শিরস্ত্রাণে একটি অবতরণকারী সিংহের প্রতিমূর্তি - তার ঢালটি তুললেন।o দেবকুমারের মুখে মুখ ফুটে বললেন–সে কেমন করে বলল যে ভগবান সুন্দর নয়? সেই ঢালে নিজের প্রতিফলন দেখে দেবকুমার বিস্মিত হলেন; সত্যিই! তার সৌন্দর্য ফিরে এসেছে, তার করুণা এবং অনুগ্রহ ফিরে এসেছে। রাজপুত্ররা বললেন- প্রাচীন ভবিষ্যৎবাণী হল আমাদের রাজা আজই ফিরবেন। 

তিনি আমাদের দেশ শাসন করবেন। অতএব আপনি এই রাজদণ্ড এবং মুকুট গ্রহণ. আমাদের দেশকে ন্যায়ের সাথে শাসন করুন। কিন্তু তিনি তাদের বললেন- না, না। আমি এটা প্রাপ্য না. যে মা আমাকে গর্ভধারণ করেছিল আমি তাকে অস্বীকার করেছি। যতক্ষণ না আমি তাকে খুঁজে পাই, যতক্ষণ না তিনি আমাকে ক্ষমা করেন ততক্ষণ পর্যন্ত আমার বিশ্রাম নেই তাই আমাকে যেতে দিন। সেই রাজদণ্ড ও মুকুট নিয়েও আমি এখানে থাকতে পারব না। এই বলে সে রাস্তার দিকে ঘুরে গেল। এই রাস্তাটি সোজা শহরের গেটে নিয়ে গেছে। কিন্তু কী আশ্চর্য! সেই রাস্তা দিয়ে ভিক্ষুকটি তার দিকে এগিয়ে এল; আর তার পাশেই কুষ্ঠরোগী। সে আনন্দে চিৎকার করে তার কাছে দৌড়ে গেল; মায়ের ক্ষতস্থানে চুমু খেয়ে চোখের জলে পা ভিজিয়ে দিল। ধুলোয় মাথা রেখে বললেন- মা, একবার তোমায় অবজ্ঞা করেছিলাম। সে আজ আমার কাছে নেই। এখন আমাকে ক্ষমা করে দিন। ভিক্ষুক উত্তর দিল না। তিনি তখন কুষ্ঠরোগীর শুভ্র পা দুটি দুহাতে জড়িয়ে ধরে বললেন- আমি তোমাকে তিনবার করুণা করেছি। তুমি মাকে আমার সাথে কথা বলতে বল। কিন্তু কুষ্ঠরোগী একটা কথাও বলল না। আবার কাঁদতে লাগলো- মা, এই দুঃখ আমি আর সইতে পারছি না। আমাকে ক্ষমা কর আমি আবার বনে ফিরে গেলাম। এবার সেই ভিক্ষুক তার মাথায় হাত রেখে বলল- ওঠ। কুষ্ঠরোগীও মাথায় হাত রেখে বলল- ওঠ।

 তিনি উঠে গেলেন কিন্তু কী আশ্চর্য! তারা রাজা এবং রাণী। রানী বলল- এই তোর বাবা। এই আপনি সাহায্য কি. রাজা বললেন- এই তোমার মা। তুমি চোখের জলে তার পা ভেজালে। তারা তাকে কাছে টেনে নিয়ে চুমু খেল। তাকে প্রাসাদের ভিতরে নিয়ে গিয়ে রাজকীয় পোশাক পরানো হয়। তিনি রাজদণ্ড দিলেন; মাথায় মুকুট পরিয়ে দিলেন। তিনি ন্যায় ও সততার সাথে শাসন করতে লাগলেন। দুষ্ট যাদুকরকে তাড়িয়ে দিয়েছে। সেই কাঠুরের কাছে তার স্ত্রী এবং তাদের সন্তানরা প্রচুর উপহার পাঠান। পশু-পাখি ও মানুষ যাতে নির্দয়ভাবে তাদের ব্যবহার না করতে পারে সেজন্য আদেশ দেওয়া হয়েছে দেশে সুখ, শান্তি ও সম্পদের ক্ষয়। 

কিন্তু তিনি জীবনে এত কষ্ট সহ্য করেন যে তিনি বেশি দিন বাঁচেননি। তিন বছর পর তিনি মারা যান। অতঃপর যে রাজা হয়েছিলেন তিনি বেশ নির্দয়ভাবে রাজ্য শাসন করতে লাগলেন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Pages

SoraTemplates

Best Free and Premium Blogger Templates Provider.

Buy This Template